ঢাকা,মঙ্গলবার, ১৪ মে ২০২৪

চকরিয়ায় বৈদ্যুতিক ফাঁদে হাতি হত্যার ১৫ দিন পর পাঁচজনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়ায় বৈদ্যুতিক ফাঁদে ফেলে নির্মমভাবে বন্য হাতি হত্যার ঘটনায় অবশেষে মামলা রুজু হয়েছে। প্রায় ১৫ বছর বয়সী পুরুষ দাঁতাল হাতিটিকে হত্যার পর মরদেহ গুম করতে মাটিচাপা দেওয়া হয়েছিল। হত্যার পাঁচদিন পর বিষয়টি প্রকাশ পেলে বনবিভাগ পুঁতে ফেলা হাতিটিকে শনাক্তপূর্বক বন্য প্রাণী চিকিৎসক দ্বারা সুরতহাল ও ময়নাতদন্ত করা হয়। অবশেষে হাতিটি হত্যার ১৫ দিন পর গতকাল বুধবার দুপুরে উপজেলা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বন বিভাগ পিওআর মামলা রুজু করে।

মামলায় বন্য হাতি হত্যার ঘটনায় জড়িত পাঁচজনের নাম উল্লেখসহ তাদেরকে আসামী করা হয়েছে। চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বারবাকিয়া রেঞ্জের টৈটং বনবিট কর্মকর্তা মো. জাবেদুল আব্বাছ চৌধুরী বাদী হয়ে এই মামলা রুজু করেন। বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর তফসিল ০১ এর বিধি লঙ্ঘন করায় একই আইনের ৩৬ ধারার জামিন অযোগ্য দণ্ডনীয় অপরাধের ধারায় মামলাটি রুজু করে বনবিভাগ।

মামলার এজাহারনামীয় আসামীরা হলেন চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ডের মোছন সিকদার পাড়ার মৃত জব্বার আলীর ছেলে আহমদ হোছন প্রকাল লুলা মিয়া (৫৫), মসজিদ মুড়া এলাকার মৃত শামসুল আলমের ছেলে জানে আলম প্রকাশ জানু (৩৫) ও মীর কাশেম আলীর ছেলে মো. হারুন (৩৩), ভাইয়া কাটার নন্না মিয়ার ছেলে জসীম উদ্দিন (৪০) ও গোদার পাড়ার আবদুস সালামের ছেলে মো. জমির (৪৫)।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর দিবাগত রাতে উপজেলার হারবাং ইউনিয়নের তেইল্লাকাটাস্থ চুড়াখোলা গহীণ অরণ্যের ভেতর সংরক্ষিত বনাঞ্চলের সমতল ভূমিতে রোপিত ধানক্ষেত রক্ষায় বৈদ্যুতিক ফাঁদ পেতে এই হাতিটিকে হত্যা করা হয়।

এ ব্যাপারে বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা মো. হাবি বুল হক চকরিয়া নিউজকে বলেন, ‘নিষ্ঠুর-নির্মমতায় হাতিটিকে বৈদ্যুতিক ফাঁদে ফেলে হত্যার ঘটনায় পাঁচজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।যারা হাতি হত্যায় সরাসরি জড়িত রয়েছে তাদেরকেই মূলত আসামী করা হয়েছে। মামলা রুজুর পর আসামীদের দ্রুত গ্রেপ্তার করতে কক্সবাজার জেলা পুলিশ এবং র‌্যাবকে লিখিতভাবে অনুরোধ করা হয়েছে।

তিনি আরো জানান, বনের হাতি রক্ষায় ইতোমধ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তন্মধ্যে চট্টগ্রাম বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগ এবং চুনতি বন্য প্রাণী অভয়ারণ্য রেঞ্জ কার্যালয় কর্তৃক এলাকার মানুষকে সচেতনতামূলক কর্মসূচী প্রতিপালন করা হচ্ছে। যাতে কেউ হাতি হত্যা না করে।

 

 

 

পাঠকের মতামত: